| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইউরোপ রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার জন্য কোনো চাপ নেই : জেলেনস্কি


রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার জন্য কোনো চাপ নেই : জেলেনস্কি


আন্তর্জাতিক ডেস্ক     06 November, 2023     01:23 PM    


চলমান যুদ্ধ বন্ধে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে ইউক্রেনের ওপর পশ্চিমাদের পক্ষ থেকে চাপ প্রয়োগের কথা অস্বীকার করে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্র বা ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অথবা মিত্র দেশের নেতাদের পক্ষ থেকে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার জন্য ইউক্রেনের ওপর কোনো চাপ নেই।

রবিবার মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এ খবর জানিয়েছে, ইউরোপীয় কমিশন প্রধান উরসুলা ভন ডের লিয়েনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাশিয়ার সঙ্গে সম্ভাব্য শান্তি আলোচনা নিয়ে কিয়েভ সরকারের সঙ্গে আলোচনা করেছেন ইইউ ও মার্কিন কর্মকর্তারা। জেলেনস্কি বলেছেন, এমন কিছু ছিল না এবং হবে না। সংবাদ সম্মেলনে ভন ডের লিয়েন বলেছেন, ইউক্রেন একটি সার্বভৌম রাষ্ট্র এবং তারা নিজেরা সিদ্ধান্ত নেবে।

শনিবার এনবিসি নিউজ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তারা রাশিয়ার সঙ্গে সম্ভাব্য শান্তি আলোচনায় কী হতে পারে সে সম্পর্কে ইউক্রেনের সরকারের সঙ্গে কথা বলা শুরু করেছেন। এতে একজন বর্তমান মার্কিন কর্মকর্তা এবং আলোচনা সম্পর্কে অবগত একজন সাবেক মার্কিন কর্মকর্তাকে উদ্ধৃত করা হয়েছে। বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছানোর জন্য ইউক্রেনকে কী ছাড় দেওয়া লাগতে পারে, তা হয়ত কথোপকথনে অন্তর্ভুক্ত ছিল।

রাশিয়ার সর্বাত্মক আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরোধ যুদ্ধ ৬০০ দিনের বেশি সময় ধরে চলমান। জুন মাসে রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড পুনরুদ্ধারে পাল্টা আক্রমণ শুরু করেছে কিয়েভের সেনারা। তবে তারা বড় ধরনের কোনো সাফল্য পায়নি। রাশিয়া কয়েকটি শহরে আক্রমণ করলেও অগ্রগতি অর্জন করতে পারেনি। শীত আসন্ন। ফলে যুদ্ধ অচলাবস্থায় গড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।